ইন্টারনেট গুজব

২০২৪ সালের এসএসসি পরীক্ষার ভুয়া সময়সূচি প্রচার

প্রকাশ: ডিসেম্বর ১২, ২০২৩ ১০:২৪ AM

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি সময়সূচির ছবি প্রচার করে দাবি করা হচ্ছে এটি ২০২৪ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার সময়সূচি। এমন দাবিতে বেশকিছু ফেসবুক পোস্ট সামনে আসার পর  দাবিটির সত্যতা যাচাইয়ে অনুসন্ধানে নামে টিম চেক ফ্যাক্ট।

ভাইরাল তথ্যঃ  

গত ১০ ডিসেম্বর ২০২৩ তারিখে 'শিক্ষাবার্তা - Education News' নামের একটি ফেসবুক পেজ থেকে রুটিনের ছবিটি পোস্ট করে ক্যাপশনে লেখা হয়, 

"এসএসসি ২০২৪ এর পরীক্ষার রুটিন প্রকাশিত হয়েছে এক নজরে তা দেখে নিন!

#ssc2024 #routine"

এমন দাবিতে আরও কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে

চেক ফ্যাক্ট অনুসন্ধান

২০২৪ সালে অনুষ্ঠিতব্য মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার সময়সূচি সত্যিই প্রকাশিত হয়েছে  কিনা জানতে অনুসন্ধানের শুরুতেই গুগলে

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকা এর ওয়েবসাইট পর্যবেক্ষণ করে টিম চেক ফ্যাক্ট। অনুসন্ধানে ওয়েবসাইটটিতে ২০২৪ সালের এসএসসি পরীক্ষার কোনো সময়সূচি পাওয়া যায়নি।

তবে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকা ওয়েবসাইটে ২০২৩ সালের এসএসসি পরীক্ষার সময়সূচি খুঁজে পাওয়া যায়, যার সাথে আলোচিত সময়সূচিতে থাকা পরীক্ষার দিনগুলোর(বার) হুবহু মিল রয়েছে। ২০২৪ সালের এসএসসি পরীক্ষার সময়সূচির ছবি দাবিতে প্রচারিত ছবির শিরোনামে থাকা ২০২৪ অংশের ৪ সংখ্যাটির ফন্টের সাথে বাকি সংখ্যাগুলোর ফন্টের মিল নেই। এছাড়া, ছবিটিতে সময়সূচি প্রকাশের তারিখ হিসেবে ৯ নভেম্বর উল্লেখ থাকলেও এটি ৯ ডিসেম্বর প্রথম ইন্টারনেটে প্রচার করা হয়েছে।

অর্থাৎ, ২০২৩ সালের এসএসসি পরীক্ষার সময়সূচির ছবি এডিট করে ২০২৪ সালের এসএসসি পরীক্ষার সময়সূচির এই ছবিটি তৈরি করা হয়েছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া এসএসসি ২০২৪ এর সময়সূচি সম্পর্কে কি বলছে আন্তঃশিক্ষা বোর্ড?

উক্ত বিষয়ে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকা ওয়েবসাইটে গত ১০ ডিসেম্বর একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। আন্তঃশিক্ষা বোর্ড পরীক্ষা নিয়ন্ত্রক কমিটির আহবায়ক প্রফেসর আবুল কালাম বাশার স্বাক্ষরিত ঐ বিজ্ঞপ্তিতে বলা হয়, “এতদ্বারা সংশ্লিষ্ট সকলকে জানানো যাচ্ছে, ২০২৪ সালের এসএসসি পরীক্ষা ফেব্রুয়ারি মাসের মাঝামাঝিতে শুরু হবে। পরীক্ষার পূর্ণাঙ্গ সময়সূচি এখনো চূড়ান্ত হয়নি। ইতোমধ্যে ফেসবুক ও বিভিন্ন অনলাইনের মাধ্যমে ছড়িয়ে পড়া এসএসসি পরীক্ষা ২০২৪-এর সময়সূচি দেখা যাচ্ছে, যা ঢাকা শিক্ষা বোর্ড কর্তৃক ইস্যুকৃত বা প্রকাশিত নয়। সময়সূচি চূড়ান্ত হলে সকল বোর্ডের ওয়েবসাইটে এবং জাতীয় পত্রিকাসমূহের মাধ্যমে জানা যাবে।”

এছাড়া, ইন্টারনেটে ছড়িয়ে পড়া এসএসসি পরীক্ষার সময়সূচি সম্পর্কে আন্তশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার গণমাধ্যমকে বলেন, "এসএসসি পরীক্ষা ফেব্রুয়ারি মাসে নিয়ে আসার সিদ্ধান্ত হয়েছে। তবে কত তারিখ থেকে শুরু হবে তা এখনো চূড়ান্ত হয়নি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে রুটিন দেওয়া হয়েছে তা বোর্ডের নয়। যে রুটিন ছড়িয়েছে, সেটি ফেক (ভুয়া)।"

সুতরাং উপরোক্ত তথ্য উপাত্তের ভিত্তিতে এবিষয়টি স্পষ্ট যে, ২০২৪ সালের এসএসসি পরীক্ষার সময়সূচি এখনো প্রকাশিত হয়নি। ২০২৩ সালে আন্তঃশিক্ষা বোর্ড কর্তৃক প্রকাশিত মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার সময়সূচির ছবি এডিট করে ২০২৪ সালের এসএসসি পরীক্ষার সময়সূচি দাবিতে ইন্টারনেটে প্রচার করা হয়েছে। অর্থাৎ, ২০২৪ সালের এসএসসি পরীক্ষার সময়সূচি প্রকাশিত হওয়ার দাবিটি মিথ্যা। তাই সত্য জানুন, তারপর প্রচার করুন।

মন্তব্য (0)


দুঃখিত ! কোন মন্তব্য পাওয়া যায়নি

এ সম্পর্কিত আরও পড়ুন

উদ্বোধনের মাত্র ৭ বছরেই ব্যবহারের অনুপযোগী হয়ে পরেছে যশোর শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্ক- দাবিটি মিথ্যা।
এপ্রিল ০৩, ২০২৪ ১০:০১ AM
আমেরিকান তারকা কোয়াভোর ছবি সম্পাদনা করে ওবায়দুল কাদেরের নামে প্রচার
ডিসেম্বর ২৩, ২০২৩ ১২:৪০ PM
ভাইরাল ছবির এই শিশুটি ইসরায়েলের কারাগারে বন্দি ছিল না
ডিসেম্বর ১০, ২০২৩ ০২:৫২ PM
'খালি মাঠে বসে গোল আর দেওয়ার সুযোগ নেই' শীর্ষক মন্তব্য ড. ইউনূস করেননি
ডিসেম্বর ০৩, ২০২৩ ০৮:২০ AM
রিজওয়ান পাকিস্তান ওয়ানডে দলের অধিনায়ক হননি
ডিসেম্বর ০২, ২০২৩ ০৭:৩৩ AM
অবরোধে বাসে আগুন প্রসঙ্গে আওয়ামী লীগকে জড়িয়ে পুলিশের নামে ভুয়া মন্তব্য প্রচার
নভেম্বর ২২, ২০২৩ ১২:৪৩ PM
প্রথম আলোর নকল ফটোকার্ডে রাকিন আবসারের নামে ভুয়া মন্তব্য প্রচার
নভেম্বর ২২, ২০২৩ ১১:৫৭ AM
অবরোধে গাড়ি ভাঙচুরের ঘটনায় দুই ছাত্রলীগ কর্মী আটকের গুজব
নভেম্বর ২১, ২০২৩ ০২:৫০ PM